Meghalaya(মেঘালয়)/ Shillong Tour Plan



কিভাবে ঘুরবেনঃ

১ম দিনঃ গুয়াহাটি – শিলং

গুয়াহাটি থেকে যদি বাসে যান তাহলে বাসে উঠে পড়ুন, নাহলে ট্যাক্সি কিংবা টাটা সুমোতে করে শিলং এর উদ্দেশ্যে যাত্রা শুরু করুন।

২য় দিনঃ শিলং ঘোরাঘুরি

সকালে বারাপানি সাইটসিয়িং এর উদ্দেশ্যে রওনা দিন। এই দিন শিলং পিক, এলিফেন্ট ফলস, বিশপ বিডন ফলস, ক্যাথিড্রাল চার্চলেডি হায়দারী পার্ক, গলফ কোর্স, ওয়ার্ডস লেক এবং বারাপানি লেক ঘুরে দেখুন। রাতে শিলং হোটেলে খাওয়া-দাওয়া করে লম্বা একটা ঘুম দেন।

৩য় দিনঃ চেরাপুঞ্জি ঘোরাঘুরি

সকালে চেরাপুঞ্জির (Cherrapunji) উদ্দেশ্যে রওনা করুন। ঝামেলা এড়াতে আগের দিনই ট্যাক্সি বুকিং দিয়ে রাখতে পারেন। অথবা আগেরদিন মেঘালয় পর্যটন দপ্তর আয়োজিত কন্ডাক্টেড ট্যুরের টিকেট কেটে নিতে পারেন। এই দিন মুয়েসমাই গুহা, নুকায়কালী ফলস, মাউকডক ভ্যালি, ইকো পার্ক, সেভেন সিস্টার ফলস, রামকৃষ্ণ মিশন এবং থাংখারাং পার্ক ঘুরে দেখুন। রাতে শিলং এ ফিরে হোটেলে খাবার শেষে বিশ্রাম ও রাত্রি যাপন।

৪র্থ দিনঃ শিলং - গুয়াহাটি

সকালে শিলং থেকেগুয়াহাটি র উদ্দেশ্যে রওনা করুন।

খাওয়া দাওয়াঃ

সকালের খাবার হিসেবে চা, পুরি, সবজি, ডিম / পাউরুটি, মাখন, আলু পরটা, ঘানি, চা। দুপুর ও রাতের খাবারের মেন্যুতে ভাত, ডাল, সবজি, ভর্তা, মুরগি/মাছ, সালাদ রাখতে পারেন। ইলিশ মাছ পাওয়া যাবে কিন্তু অনেক দিনের ফ্রিজিং করা।

শিলং এর রেস্টুরেন্টে পর্ক (শুকরের মাংস), চিকেন (মুরগির মাংস) এবং মাছ বেশী। জিঞ্জার আ্যন্ড স্ক্যাই গ্রিল, কেনমোর এবং শিপ আ্যন্ড ডাইন রেস্টুরেন্ট হিসেবে দারুণ। অন্যদিকে শেফ’স মাল্টি কিউজিন রেস্তোঁরা যুক্তিসঙ্গত মূল্যে দারুণ খাবার পরিবেশন করে। সিসেম তার দক্ষিণ-পূর্ব এশীয় রান্না এবং ঐতিহ্যগত উপজাতীয় রান্নার খাবারের জন্য পরিচিত।

কোথায় থাকবেনঃ

পাইন সুইটস হোটেল, হোটেল নাইট ইন্ এবং শিলং ক্লাব গেস্টহাউস বাজেট ট্রাভেলারদের মধ্যে বেশ জনপ্রিয়। হোটেল সেন্টার পয়েন্ট এবং হোটেল আ্যলপাইন কন্টিনেন্ট্যাল হল শিলং এর বেশ কিছু মাঝারি মানের হোটেলের মধ্যে অন্যতম। হোটেল পোলো টাওয়ারস হল এই অঞ্চলের একমাত্র ফোর স্টার হোটেল।Eee Cee hotel, Early holiday home , Monsoon holiday home ..meghalay tourism's  pinewood ও বাজেট হোটেল, এগুলির মধ্যে Eee Cee hotel সস্তা হোটেল।


এছাড়া শিলং পুলিশ বাজারে অসংখ্য হোটেল পাবেন।

No comments

Powered by Blogger.