Bhutan tour plan






BHUTAN TRIP ( 4N 5 DAYS)


1st day - From Paro Airport and transfer to hotel. After lunch, Paro Sightseeing. Night stay in Paro.
2nd day - Paro to Thimpu (55 Km./2 hrs) and back to Paro, covering Thimpu Sightseeing. Night stay in Paro.
3rd day - Paro to Punakha (125 Km/5 hrs). Visit Do Chala Pass & Punakha Dzong. Night stay in Punakha.
4th day - Punakha to Paro. Evening free for Marketing & leisure. Night stay in Paro.
5th day - Drop Paro Airport in the morning.


Some moment of Bhutan trip


কেনাকাটা :::::
হ্যান্ডিক্র্যাফট এম্পোরিয়াম থেকে বিভিন্ন সুভ্যেনিয়র কিনতে পারেন পরিচিতদের জন্য। মাস্ক, প্রেয়ার হুইল, ডেকোরেটিভ মোটিফ, সিল্ক এবং উলের জামাকাপড় এখানকার হেরিটেজের অংশ।

কখন যাবেন :::::
অক্টোবর এবং নভেম্বর ভুটান যাওযার সব থেকে ভালো সময়। তখন আকাশ পরিস্কার থাকে এবং পাহাড় ভালোভাবে দেখা যায়। পাশাপাশি আবহাওয়াও ভালো থাকে এবং বিভিন্ন উৎসব এই সময় অনুষ্ঠিত হয়।

খেয়াল রাখুন :::::
সপ্তাহের শনি-রবিবারও অন্যান্য সাধারণ ছুটির দিনে ফুন্টশোলিংয়ের ইমিগ্রেশন অফিস বন্ধ থাকে। সপ্তাহের বাকি দিনগুলোতে অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। থিম্পু ও পারো ভ্রমণের অনুমোদন সংগ্রহ করতে হয়। থিম্পুসহ দলের প্রতিটি সদস্যের ছবি প্রয়োজন হবে। খুব বেশি ভীড় না থাকলে সাধারনত আধঘণ্টাতেই কাজ হয়ে যায়। তবে পুনোখাসহ অন্যান্য শহরে যেতে হলে থিম্পুর ইমিগ্রেশন অফিস থেকে অনুমোদন নিতে হবে। সেখানে সকালে কাগজপত্র জমা দিলে বিকেলে অনুমোদন পাওয়া যায়। অন্যথায় প্রায় পুরো দিনটাই লেগে যাবে।পুর্ব প্রস্তুতি থাকলে কলকাতার ভুটানী ইমিগ্রেশন অফিস থেকে অনুমোদন করে নেবেন ।

জেনে রাখুন :::::
আপনাকে এক দেশ থেকে অন্য দেশে যেতে মুদ্রার পরির্তন করে নেয়া ভালো। ভারতীয় ও ভুটানে মুদ্রার মান একই। তবে ভুটানে ভারতীয় ৫০০ ও ১০০০ টাকার নোট চলে। 
থিম্পু, পারোতে ঠান্ডা বেশি। সেই তুলনায় পুনাখায় ঠান্ডা কম। শীতের দিনে থিম্পু পারোতে বরফ পড়ে। এপ্রিল-মে মাসেও ঠান্ডা থাকে তবে সে তুলনায় অক্টোবরে মোটামুটি সহনশীল পরিবেশ। তবে শীতের জন্য প্রস্তুতি থাকা চাই।
এখানে ভারতীয় সিম কাজ করে না, তাই ভুটানে এসে একটি ভুটানী সিম নিয়ে নেবেন্, বিদেশীরাও সহজে পায়।

মনে রাখবেন :::::
বিদেশিরা তো বটেই সাধারণ ভুটানিদেরও মাথায় টুপি খুলে ছাতা বন্ধ করে জংয়ের সামনে আসতে হয়। ছাতা ও টুপি পরে জংয়ে আসার সম্মান খালি রাজা, ধর্মগুরু, সমাজের উচ্চপদস্থ ব্যাক্তি ও রাজকীয় অতিথিদের জন্য। প্রতিটি উপাসনালয়ে নীরবতা পালন করুন ও গাম্ভীর্য বজায় রাখুন। গর্ভগৃহে ছবি তোলা নিষেধ। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত হবে এমন কাজ করবেন না। ভুটানে ধূমপান সম্পূর্ন নিষিদ্ধ। রাস্তাঘাটে ধূমপান করলে জরিমানা হবে এখানে এই নিয়্ম। বিদেশ বলে শাস্তির পরিমাণ কম হবে বলে ভাববেন না।

কোথায় থাকবেন :::::
থিম্পুতে :::
বেশিরভাগ হোটেলে আপনি সমস্ত আধুনিক সুযোগ-সুবিধা পাবেন। ভুটানিজ কায়দা অনুসরণ করে তৈরি এই হোটেলগুলোতে পেয়ে যাবেন এথনিক গ্রামে থাকার ফ্লেভার। থিম্পু, পারোর সস্তা হোটেলের পরিবেশ তেমন ভালো নয়, তাই মাঝারি মানের কয়েকটা হোটেলের নাম দেওয়া হয়। ৪০০ টাকা থেকে ৮০০-১০০০ টাকার মধ্যে হোটেল জেই জ্যাং (০০৯৭৫-২-৩৩৪৭০৭/৩৩১৯৬) কুলাগাংগ্রি (৩৩১৪৫৯), হোটেল এলটি (৩২৭৭৭২), হোটেল টি টি, হোটেল সংগে ১৫০০ টাকা থেকে ২০০০ টাকার মধ্যে রয়েছে ড্রাগন রুটস, ওয়াংচক (৩২৩৫৩২, ৩২৫৪৮৪), পেডলিং (৩২৫৭১৪), তাকসাং (২২১০২), জুমলহরি (২২৭৪৭), ২,৫০০-৩০০০ টাকার ভাড়ার হোটেলের মধ্যে রয়েছে হোটেল ড্রুক, (৩২২৯৬৬) এবং হোটেল রিভার ভিউ (২৫০৩০)।

পারো’তে :::
৮০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে রয়েছে হোটেল পেলজরলিং (০০৯৭৫-৮-২৮১৩৫৬), সামদুপ সোলিং, জামলিং (২৭৩০২), পেমলিং, পারলে কটেজ, জুরমি দরজি (২৭২১৪০)। ১২০০-১৫০০ টাকা ভাড়ার হোটেলগুলোর মধ্যে রয়েছে পাহাড়ের মাথায় ম্যান্ডোলোর মধ্যে রয়েছে ম্যানেডেলা রিসর্ট (২৭১৯৯৭, ২৪২৪৭৯, ২৭২৪৮০০, হোটেল জোর ইয়াংজ (২৭১৭৪৭), কিচু রিসর্ট (২৯১৩৫),ওথালাং (২৯১১৫), হোটেল ড্রুক (২৯১২০)। 

#### Hotel সংক্রান্ত অধিকাংশ তথ্যই google র থেকে সংগৃহীত।এক্ষেত্রে আমার নিজস্ব কোনো পছন্দ নেই ।

Tour plan prepared By:: সৌমেন জানা

বিস্তারিত তথ্যের জন্য আমাদের Facebook Group "Cholun Berie Asi ( Let's Go & Enjoy Nature )"  join করুন
 

No comments

Powered by Blogger.